শৈশবে পড়া গল্পের স্মৃতি মন্থন (চাঁদের পাহাড়)

শৈশবে পড়া গল্পের স্মৃতি মন্থন (চাঁদের পাহাড়)


"শঙ্কর" চরিত্র যা বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের এক অনন্য সৃষ্টি। প্রথম তাকে পাই "অগ্নি দেবের শয্যা" পড়ার মাধ্যমে স্কুলের পাঠক্রমে। এতটাই ভালো লাগে উপন্যাস এর এই অংশ টা পড়ে যে পুরো উপন্যাস টাই পড়ে ফেলি যা হল "চাঁদের পাহাড়"!

হাজার কিংবা শত বছর বেঁচে থেকেও অনেকে কিছুই করতে পারেনা,আবার অল্প কিছুকালের জন্য পৃথিবীতে আসা কিছু মানুষ আজও আমাদের মাঝে বেঁচে আছেন।অমর হওয়ার জন্য জীবনের বৈচিত্র্যতা অর্জন করতে হয়,আর সেজন্য স্বপ্ন থাকতে হয়, ত্যাগ থাকতে হয়।উপন্যাসের নায়ক শঙ্কর তেমনি এক স্বপ্নবাজ যুবক। যার মন উড়ে যেতে চায় পৃথিবীর দূর, দূর দেশে- শত দুঃসাহসিক কাজের মাঝখানে।

সেই লোমহর্ষক গল্পের শুরু হয় আফ্রিকার অদম্য সিংহের নরমাংস ভক্ষনের ভীতিকর অভিজ্ঞতার মাধ্যমে। রুদ্ধশ্বাস অভিযান, লোমহর্ষক ঘটনাক্রম, কষ্ট, সাহস, বীরত্ব আর বন্ধুত্বের নানা উদাহরণ সৃষ্টির মাধ্যমে এগিয়ে যেতে থাকে উপন্যাসের কাহিনী! বই পত্র পরে আর ম্যাপ ঘেঁটে অর্জিত অভিজ্ঞতা দিয়ে এক অসাধারণ লেখনির মাধ্যমে আপনাকে নিয়ে যাবে আফ্রিকার গভীরে, সাভানা আর নিঝুম অরণ্যের গোলক ধাঁধার ভেতর দিয়ে।মাঝ রাতের আকাশে তারাদের ঝকমকে সৌন্দর্য কেবল শঙ্করকে না, আপনাকেও মুগ্ধ করবে!সিংহ,বেবুন,বুনিপ নামের হিংস্র জন্তু, বৃষ্টি, অগ্ন্যুৎপাত কে উপেক্ষা করে আকাশচুম্বী পর্বতমালা “রিখটারসভেল্ড রেঞ্জ” পাড়ি দিয়ে সেই হীরার খনির সন্ধানে ডিয়েগো আলভারেজ আর শঙ্করের সঙ্গী হয়ে গেছিলাম। কতবার যে পড়েছি খেয়াল নেই তবে শঙ্কর আজও আমার মনে এক বিশেষ জায়গা দখল করে আছে।

Comments

Popular posts from this blog

Kerala's Elephant incident through song